cpaarzu.blogspot.com

আমার ব্লগের জন্য কিভাবে SEO করতে পারি?

 

আমার ব্লগের জন্য কিভাবে SEO করতে পারি?

১। প্রথমে মানুষ কি কি সার্চ করে গুগলে আপনার ব্লগের টপিকের উপর - সেগুলো খুঁজে বের করুন। আপনি ahrefs অথবা ubersuggest এই টুলগুলো ইউজ করতে পারেন।

২। তারপর দেখবেন কোন কিওয়ার্ডগুলোর সার্চ ভলিউম মিডিয়াম রেঞ্জের কিন্তু গুগলের প্রথম পাতায় তেমন ভালো কোন সাইট নেই। এইখানে খারাপ সাইটগুলো হচ্ছে - সোশাল মিডিয়া সাইটস, ফোরাম সাইট - এই সব। পাশাপাশি দেখবেন এমন কিছু সাইট পাওয়া যায় কিনা যেগুলোতে তেমন কোন কন্টেন্ট পাব্লিশড নাই অথবা তেমন কোন ব্যাকলিঙ্ক নাই। আপনি ahrefs এর KD দেখে দেখে কিওয়ার্ড চুজ করতে পারেন। কারণ এই কেডি টা আসলে পয়েন্ট ১ এবং ২ এর সমন্বয় - মানে সে দেখে কোন কিওয়ার্ড গুলোর এগেইন্সট এ ব্যাক্লিঙ্ক কম সাইটগুলো আছে।

৩। আসা করি আপনি কিছু কিওয়ার্ড পেয়ে গেছেন।

৪। এখন ঐ কিওয়ার্ডগুলো ধরে ধরে কন্টেন্ট লিখে ফেলুন। আপনি ঐ কিওয়ার্ডটি দিয়ে গুগল করুন। দেখুন প্রথম পাতায় যারা আছে তাদের কন্টেন্ট কেমন। তাদের চেয়ে ভালো কন্টেন্ট দিন। এখানে ভালো কন্টেন্ট হচ্ছে - তাদের চেয়ে বেশি ডাটা/স্ট্যাটস, ইনফরমেশন, রিসোর্স এইগুলো ইনক্লুড করবেন আপনার কন্টেন্ট এ। এবং এতে করে স্বাভাবিকভাবেই আপনার কন্টেন্ট তাদের চেয়ে বেশি বড় এবং ইনফোরমেটিভ হবে।

৫। কন্টেন্ট পাবলিশ করার পর - দেখুন আপনার সাইটে এর আগেই আপনি এই ধরনের কন্টেন্ট পাবলিশ করেছেন কিনা। ঐ সব কন্টেন্ট এডিট করে নতুন এইমাত্র পাবলিশ করা কন্টেন্টকে ইন্টারনালি লিঙ্ক দেন (রেফার করুন)।

৬। তারপর দেখুন আপনি যেই কন্টেন্ট লিখলেন তাদেরকে কারা কারা রেফার করছে। ahref এ আপনার কিওয়ার্ড দিয়ে সার্চ করে প্রথম পাতার যেকোন সাইট এর এড্রেস দিয়ে এক্সপ্লোর করলেই আপনি দেখতে পাবেন কারা কারা আপনার কম্পিটিটরকে লিঙ্ক দিচ্ছে - আপনি তাদেরকে ম্যানুয়ালি এপ্রোচ করতে পারেন। বলতে পারেন যে - আপনার রিসোর্সটি অনেক আপদেটেড এবং তারা কি নতুন এই কন্টেন্টকে রেফার করতে পারে কিনা। অথবা, আপনার টপিকের উপর বেইজ করে কিছু সাইট পাওয়া যায় কিনা যেখানে আপনি আর্টিকেল লিখে দিলে আপনাকে রেফার করতে দিবে ঐ আর্টিকেল থেকে। জাস্ট গুগলে Write For Us + Your Topic এইখানে Your Topic এর জায়গায় আপনার টপিক নেইমটা দিয়ে গুগল করলেই এই ধরনের সাইট পেয়ে যাবেন যেখানে আপনি আর্টিকেল লিখে লিঙ্ক পেতে পারেন।

৭। পুরো প্রসেসটি বার বার করতে থাকুন। একসময় দেখবেন আপনার টার্গেট কিওয়ার্ড এবং কন্টেন্ট র‍্যাঙ্ক হয়ে গেছে।

৮। পুরো প্রসেসটাই একটা এসইও প্রসেস। এইটা আমি এখানে সহজ করে বললেও বিষয়টা কিন্তু আরও জটিল। কিন্তু এই প্রসেসটা ফলো করে জাস্ট মাঠে নামুন। খেলতে খেলতেই বাকিটা বুঝে যাবেন।

শুভ কামনা।

No comments:

email

Search This Blog

Followers