cpaarzu.blogspot.com

কিভাবে আমি আমার ওয়েবসাইটে ট্রাফিক আনবো?

 

কিভাবে আমি আমার ওয়েবসাইটে ট্রাফিক আনবো?


সোশ্যাল মিডিয়া

একটি ওয়েবসাইট যখন নতুন তখন সে ওয়েবসাইট সম্পর্কে কেউ জানে না। তাই আপনার ওয়েবসাইটের টার্গেট ভিজিটরদের কাছে পৌছানোর সব থেকে সহজ এবং কার্যকরী উপায় হতে পারে সোশ্যাল মিডিয়া।

এক্ষেত্রে আপনি যদি ফেসবুক, ইউটিউব, ইন্সটাগ্রাম, টুইটার, স্নাপচ্যাট, রেডিট সম্পর্কে ভালো ধারনা রাখেন তাহলে খুব সহজেই আপনি আপনার ওয়েবসাইটের জন্য এইসব সোশ্যাল মিডিয়া সাইট থেকে ভিজিটর ডাইভার্ট করে আপনার ওয়েবসাইটে নিতে পারেন।

বর্তমান সময়ের প্রেক্ষাপটে সোশ্যাল মিডিয়া ছাড়া কোনো ওয়েবসাইটই খুব ভালো পজিশনে যেতে পারে না। একজন টিনেজার দিনের মধ্যে ৯ ঘন্টা সময় সোশ্যাল মিডিয়াতে স্পেন্ড করে। যেখানে একজন পূর্ন বয়স্ক মানুষ দিনে ইউটিউবে ৪০মিনিট, ফেসবুকে ৩৫ মিনিট, স্নাপচ্যাটে ২৫মিনিট, ইন্সটাগ্রামে ১৫ মিনিট এবং টুইটারে ১ মিনিট সময় ব্যায় করে। এ থেকে বুঝে নেয়া যেতে পরে সোশ্যাল মিডিয়াগুলো ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর জন্য কতোটা গুরুত্বপূর্ন।




সার্চ ইন্জিন অপটিমাইজেশন

নতুন কিংবা পুরনো যেকোনো ধরনের ওয়েবসাইটেই ভিজিটর বাড়ানোর অন্যতম প্রধান একটি উপায় হতে পারে সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO)। সার্চইন্জিন গুলোতে আমরা বিভিন্ন কী-ওয়ার্ড লিখে সার্চ করি, সার্চ রেজাল্টে প্রথমে যে ওয়েবসাইট গুলো আসে সেখান থেকে প্রথম ২-৩ টা ওয়েবসাইট ই আমরা সাধারনত ভিজিট করে থাকি।

সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) এর মূল কাজই হলো ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের উপরে তুলে আনা। তবে সার্চ ইন্জিন অপটিমাইজেশন (SEO) এর ব্যাপ্তি অনেক বড়, এটি শুরু করার আগে অনপেজ, অফপেজ, টাইটেল এবং ইমেজ অপটিাইজেশন, কীওয়ার্ড রিসার্চ, ব্যাকলিংক এই ব্যাপার গুলো সম্পর্কে পরিপূর্ন ধারনা থাকা প্রয়োজন।


আকর্ষনীয় টাইটেল ব্যবহার করা

একটি ভালো টাইটেল আপনাকে এনে দিতে পারে সাধারনের তুলনায় অনেক বেশী ভিজিটর। কারন, যখন আমার গুগলে কোনো কিছু সার্চ করি, তখন আমরা বেশীরভাগই শুধুমাত্র টাইটেল/শিরোনাম এর দিকে লক্ষ্য করে পেজে ভিজিট করে থাকি।

আর্টিকেল মার্কেটিং

বর্তমানে যেকোনো ব্লগ বা নিদ্দিষ্ট একটি ওয়েব পেজে মানসম্পন্ন ট্রাফিক আনার সহজ তরিকা হলো আর্টিকেল মার্কেটিং। অনেকেই বলেন, ওয়েব মার্কেটিংয়ের ক্ষেত্রে আর্টিকেল মার্কেটিংয়ের দীর্ঘমেয়াদী কোনো প্রভাব নেই। কিন্তু বিশিষ্ঠ ব্লগার ও ওয়েব মার্কেটিংয়ের সাথে জড়িতদের মন্তব্য ঠিক এর উল্টোটা। গুগল ওয়েব স্প্যাম বিভাগের হেড ম্যাটকাট, সম্প্রতি এ বিষয়ে একটি দিকনির্দেশনা দিয়েছেন। তার মতে, গুগল সার্চে এখন থেকে কনটেন্ট কোয়ালিটি প্রাধান্য দেয়া হচ্ছে। সেক্ষেত্রে অবশ্যই আর্টিকেল মার্কেটিং অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে প্রাধান্য বিষয়। আর্টিকেলের মানের উপরেই নির্ভর করবে, পাঠক আপনার লেখায় কতোটা সন্তুষ্ঠ ও আকর্ষিত হয়েছেন। আপনার লেখনির মাধ্যমে তাকে আপনার ব্লগে আসার মানসিকতা তৈরি করতে পারলেই আপনি ট্রাফিক পাবেন।

ব্লগ কমেন্ট

অনলাইন মার্কেটিং বা সাইটে ট্রাফিক বাড়াতে আরেকটি জনপ্রিয় মাধ্যম হলো ব্লগিং কমেন্টিং। এটি শুধু মাত্র ট্রাফিক ই নয় কোন সাইটের জন্য ব্যাকলিংক পেতেও খুবি কার্যকরী ভুমিকা পালন করে। তবে কোনো ব্লগে কমেন্ট বা মন্তব্য করার জন্য অবশ্যই সেটি যেনো ঐ ব্লগের কনটেন্টের সঙ্গে মিল থাকে অর্থাৎ রিলেভেন্ট হওয়া বাঞ্ছনীয় বিশেষ করে গুগলের রিসেন্ট আপডেটের পর থেকে এটি খুবি শক্ত ভাবে নজরদারি করছে গুগল। নইলে স্প্যাম হওয়ার সম্ভবনা থাকে। বর্তমানে টপ ব্লগারদেও চিন্তার বিষয় হলো স্প্যাম কমেন্ট। কমেন্ট করার ক্ষেত্রে সাফল্য পেতে টপলেভেল ও জনপ্রিয় ব্লগগুলোতে রেজিস্ট্রেশন করা প্রয়োজন। ভালোমানের ব্লগে সংশ্লিষ্ঠ ১টি কমেন্ট থেকে ৫০ থেকে ১০০ ভিজিটর পাওয়া সম্ভব আর পাশাপাশি সার্চ ইঞ্জিনের জন্য ব্যাকলিংক ত রয়েছে ই । আপনি সার্চ ইঞ্জিন কে কাজে লাগিয়েই আপনার ব্লগ বা ওয়েব সাইট রিলেটেড ব্লগ কমেন্টিং সাইট খুঁজে পেতে পারে।

ফোরম পোষ্টিং / প্রশ্ন-উত্তর সাইট

ওয়েবসাইটে ভিজিটর আনার অরেকটি চমৎকার উপায় হলো ফোরাম পোষ্টিং এবং প্রশ্ন-উত্তর সাইট। ফোরাম এবং প্রশ্ন-উত্তর সাইটগুলোতে মানুষ বিভিন্ন ব্যাপারে জানতে চেয়ে পোষ্ট করে। সেখানে ভিজিটর যে বিষয়ে জানতে চায় সে সম্পর্কে কিছু ইনফরমেশন দিয়ে আপনার ওয়েবসাইটের লিংক দিয়ে দিলে ওই সাইট গুলো থেকে ট্রাফিক আপনার সাইটে যাবে। তবে খেয়াল রাখতে হবে ফোরাম সাইট কিংবা প্রশ্ন-উত্তর সাইট গুলোতে উত্তর দেয়ার সময় সেটা যেনো সঠিক নিয়মে করা হয়। অনেক ফোরাম সাইট আছে যেগুলো অন্য ওয়েবসাইটের লিংক শেয়ার করা পছন্দ করে না। তো এসকল সাইটে কাজ শুরু করার আগেই আপনাকে এদের নিয়মগুলি ভালো ভাবে দেখে নিতে হবে।

ভিডিও মার্কেটিং

ভিডিও মার্কেটিং হতে পারে ওয়েবসাইটে ভিজিটর আনার আরেকটি মাধ্যম। ভিডিও শেয়ারিং ওয়বেসোইট গুলোতে নিশ রিলেটেড ভিডিও পোষ্ট করে ডিসক্রিপশনে ওয়েবসাইটের লিংক শেয়ার করলে ওই ভিডিও থেকে ভিজিটরকে নিজের ওয়বেসোইটে পাঠিয়ে ওয়েবসাইটের ভিজিটর বাড়ানো যেতে পারে।


No comments:

email

Search This Blog

Followers